কিভাবে Binance প্রধান কার্যালয় বা লাইসেন্স ছাড়া বিশ্বের বৃহত্তম ক্রিপ্টো বিনিময় হয়ে ওঠে

কিভাবে Binance প্রধান কার্যালয় বা লাইসেন্স ছাড়া বিশ্বের বৃহত্তম ক্রিপ্টো বিনিময় হয়ে ওঠে

Binance 2017 সালে একটি ক্রিপ্টো এক্সচেঞ্জ হিসাবে তার যাত্রা শুরু করে এবং আজ এটি $2.6 ট্রিলিয়ন ক্রিপ্টো শিল্পের বৃহত্তম খেলোয়াড়।

বিনান্সের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী, চ্যাংপেং ঝাও-এর মতে, বিশ্বজুড়ে 3,000 কর্মী রয়েছে।

Binance 20% স্পট ট্রেডিং ফি কিকব্যাক

https://www.binance.com/en/register?ref=OJWPCOLL

BusinessToday.In

12 নভেম্বর, 2021,

12 নভেম্বর, 2021, 2:47 PM IST আপডেট করা হয়েছে৷

বিটকয়েন এবং সম্পর্কিত ক্রিপ্টোগুলির বুম হওয়ার পর থেকে, এই ডিজিটাল সম্পদগুলি প্রতিটি বিনিয়োগকারীর জন্য প্রথম পছন্দ হয়ে উঠেছে বলে মনে হচ্ছে৷

একটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ পুরো ক্রিপ্টো ইকোসিস্টেম মূল্যায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং তালিকার শীর্ষে থাকা একটি নাম হল Binance।

ক্রিপ্টো এক্সচেঞ্জের উদ্ভাবনী সিদ্ধান্তগুলি এটিকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান আর্থিক বিনিময়ে পরিণত করেছে, এবং যখন এটির কোন প্রধান কার্যালয় বা আনুষ্ঠানিক ঠিকানা নেই, যে দেশে এটি পরিচালনা করে সেখানে লাইসেন্সের অভাব রয়েছে এবং এমন একজন সিইও রয়েছে যিনি এতদিন আগে এটি করতে পারেননি। তার অবস্থান সম্পর্কে প্রশ্নের উত্তর দেবেন না।

Binance 2017 সালে একটি ক্রিপ্টো এক্সচেঞ্জ হিসাবে তার যাত্রা শুরু করে এবং আজ এটি $2.6 ট্রিলিয়ন ক্রিপ্টো শিল্পের বৃহত্তম খেলোয়াড়। এক্সচেঞ্জ জায়ান্টের ইকোসিস্টেমে রয়েছে একাধিক ক্রিপ্টো এক্সচেঞ্জ, অসংখ্য ক্রিপ্টোকারেন্সি ট্রাস্ট ওয়ালেট এবং এর TWT টোকেন, একটি টোকেন লঞ্চপ্যাড এবং আরও অনেক কিছু।

এছাড়াও পড়ুন: Binance স্মার্ট চেইন দ্রুত-ট্র্যাক ব্লকচেইন প্রযুক্তি গ্রহণের জন্য $1 বিলিয়ন তহবিল তৈরি করেছে

Binance প্রতিদিন Bitcoin এবং Ethereum-এর মত ক্রিপ্টোগুলির জন্য আরও বেশি লেনদেন প্রক্রিয়া করে, যার মূল্য $76 বিলিয়ন, তার চারটি বৃহত্তম প্রতিদ্বন্দ্বীর চেয়ে, ডেটা প্রদানকারী CryptoCompare অনুসারে, ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে৷

এটা কি এখনও শেষ?

বিশেষ করে Binance এবং ক্রিপ্টোকারেন্সি শিল্পের প্রধানত অনিয়ন্ত্রিত, অনিয়ন্ত্রিত বৃদ্ধির বছরগুলি শেষ হতে চলেছে।

ক্রিপ্টো এক্সচেঞ্জটি ইতালি, জাপান, কানাডা, কেম্যান দ্বীপপুঞ্জ, থাইল্যান্ড, মালয়েশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা এবং সিঙ্গাপুরের মতো দেশগুলিতে বিশ্বব্যাপী আইনি সমস্যার সম্মুখীন হচ্ছে৷

শুধুমাত্র আর্থিক নিয়ন্ত্রকদের নয়, অনেক বিনিয়োগকারীও বিনান্সের বিরুদ্ধে মামলায় অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে, একটি বড় বিভ্রাটের সময় তারা যে অর্থ হারিয়েছে তার ক্ষতিপূরণ দাবি করে৷

যেহেতু ক্রিপ্টো এক্সচেঞ্জের কোনো অফিসিয়াল সদর দফতর নেই, তাই অনেক বিনিয়োগকারী কীভাবে এবং কোথায় আদালতে নিয়ে যাবেন তা বোঝানো কঠিন হচ্ছে।

যদিও Binance ক্রিপ্টো ইকোসিস্টেমের জন্য সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ, এর আইনি সমস্যাগুলি ক্রিপ্টোকারেন্সির দামের উপর একটি বিশাল নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আর্থিক নিয়ন্ত্রকগণ, বিশেষ করে, ক্রমবর্ধমানভাবে উদ্বিগ্ন হয়ে উঠেছে যে ডিজিটাল সম্পদগুলি এত দ্রুত বিকাশ লাভ করেছে যে তারা এখন পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ।

এছাড়াও পড়ুন: ক্রিপ্টো পণ্য, তহবিল গত সপ্তাহে রেকর্ড প্রবাহ দেখেছে: CoinShares রিপোর্ট

ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের কর্মকর্তা জন কানলিফ তার অক্টোবরের বক্তৃতায়, 2008 সালের সাবপ্রাইম-মর্টগেজ-জ্বালানি সংকটের কথা তুলে ধরেন এবং ক্রিপ্টো সম্পর্কে বলেছিলেন, “যখন আর্থিক ব্যবস্থায় কিছু খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এবং ব্যাপকভাবে অনিয়ন্ত্রিত স্থানে বৃদ্ধি পাচ্ছে, তখন আর্থিক স্থিতিশীলতা কর্তৃপক্ষ উঠে বসতে এবং নোটিশ নিতে।”

এদিকে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) মার্কিন যুক্তরাষ্ট্রে বিনান্স কীভাবে কাজ করে তা অনুসন্ধান করছে, যেখানে এটির একাধিক রাষ্ট্রীয় লাইসেন্স রয়েছে, একজন প্রাক্তন নির্বাহীর মতে, প্রতিবেদনে বলা হয়েছে। ক্রিপ্টো এক্সচেঞ্জ মানি লন্ডারিংকে উৎসাহিত করেছে কিনা তা বিচার বিভাগও খতিয়ে দেখছে, একজন প্রাক্তন নির্বাহী বলেছেন, প্রতিবেদনে যোগ করা হয়েছে।

যদিও, Binance প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী, Changpeng Zhao একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে ক্রিপ্টো এক্সচেঞ্জকে সারা বিশ্বে নিয়ন্ত্রকদের সাথে সঙ্গতিপূর্ণ হওয়া দরকার, যা সংশ্লিষ্ট সরকারগুলির কাছ থেকে যথাযথ লাইসেন্সগুলি সুরক্ষিত করে।

“আমরা একটি খুব বৈধ ব্যবসা চালাই,” তিনি বলেছিলেন, ব্যবহারকারীরা এটি বিশ্বাস করার কারণে এটি দ্রুত বৃদ্ধি পেয়েছে৷ যাইহোক, “আপনি যদি আজ বিশ্বব্যাপী ক্রিপ্টোকারেন্সি গ্রহণের দিকে তাকান, এটি সম্ভবত জনসংখ্যার 2 শতাংশেরও কম,” ঝাও উল্লেখ করেছেন৷ “এই 98 শতাংশ লোককে আকর্ষণ করার জন্য, আমাদের নিয়ন্ত্রিত হতে হবে,” তিনি বলেছেন

ঝাও আরও বলেছেন যে Binance স্থানীয় অফিস এবং একটি সদর দফতর প্রতিষ্ঠার প্রক্রিয়াধীন রয়েছে, যে ব্যবস্থাগুলি তিনি আগে পুরানো হিসাবে অবজ্ঞা করেছিলেন কিন্তু নিয়ন্ত্রকরা চান।

ক্রিপ্টো এক্সচেঞ্জ আগস্টে তার ওয়েবসাইটে বলেছিল যে এটি অবৈধ অর্থের প্রবাহের জন্য এক্সচেঞ্জের ব্যবহারকে ব্যর্থ করতে ব্যবহারকারীর পরিচয় চেক বাধ্যতামূলক করেছে।

ঝাও-এর মতে, বিনান্সের সারা বিশ্বে 3,000 কর্মী রয়েছে। ক্রিপ্টো ওয়ার্ল্ডের রক স্টার টুইটারে 3.9 মিলিয়ন অনুসরণকারীর গর্ব করে, যেখানে তিনি তার আদ্যক্ষর, CZ দ্বারা স্পষ্টভাবে পরিচিত।

এছাড়াও পড়ুন: ইউকে আর্থিক নিয়ন্ত্রক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ বিনান্স নিষিদ্ধ করেছে

চীনে জন্মগ্রহণকারী ঝাও যখন 12 বছর বয়সে তার বাবা-মায়ের সাথে কানাডায় চলে যান, তিনি বলেছিলেন।

কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করার পর, ঝাও নিউ ইয়র্ক এবং টোকিওতে ব্লুমবার্গ এলপির অন্তর্ভুক্ত আর্থিক কোম্পানিতে কাজ করেন, যেখানে তিনি ফিউচার ট্রেডিংয়ের জন্য সফ্টওয়্যার তৈরি করেন।

ঝাও প্রথম 2013 সালে সাংহাইতে একটি জুজু খেলায় বিটকয়েন সম্পর্কে শুনেছিলেন, তিনি বলেছিলেন। একটি বিকেন্দ্রীভূত মুদ্রার ধারণায় মুগ্ধ হয়ে যা ব্যাঙ্ক বা প্রশাসন ছাড়াই যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে, তিনি তার সাংহাই অ্যাপার্টমেন্ট বিটকয়েনের জন্য বিক্রি করেছিলেন এবং অনেক ক্রিপ্টো স্টার্টআপের জন্য কাজ করেছিলেন।

অন্যান্য প্রোগ্রামারদের একটি গোষ্ঠীর সাথে, Zhao 2017 সালে Binance চালু করেছিল। এক্সচেঞ্জটি প্রাথমিকভাবে বিটকয়েন এবং অসংখ্য অফশুটের ব্যবসার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল কিন্তু ব্যবহারকারীদেরকে প্রচলিত কয়েনের জন্য ডিজিটাল মুদ্রা বিনিময় করার অনুমতি দেয়নি।

ঝাও বলেছিলেন যে বিনান্স যখন কাজ শুরু করেছিল, তখন এটির কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং সদর দফতরের প্রয়োজন ছিল না।

ক্রিপ্টো এক্সচেঞ্জ জুলাই 2017 এর একটি ডিজিটাল মুদ্রার প্রাথমিক অফারে $15 মিলিয়ন সংগ্রহ করেছে, যাকে বলা হয় BNB।

যখন ভারত, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকার মতো স্বল্প-উন্নত আর্থিক ব্যবস্থা সহ বিভিন্ন দেশ থেকে ব্যবহারকারীরা উপস্থিত হন, তখন Binance ছয় মাসের মধ্যে সবচেয়ে বড় ক্রিপ্টো বিনিময় হয়ে ওঠে। যাইহোক, এটি বিশ্বব্যাপী কর্তৃপক্ষের সাথে দ্রুত সমস্যায় পড়ে।

댓글 남기기

Binance Referral 20% : YXR5XRKX에서 더 알아보기

지금 구독하여 계속 읽고 전체 아카이브에 액세스하세요.

Continue reading